লুপের ভেতর শিক্ষা ব্যবস্থা

আমাদের শিক্ষা ব্যবস্থা  একটা ছোট কিন্তু শক্ত লুপের ভিতর আটকে আছে। প্রথম লাইনটি পড়ার পর নিশ্চয় ভাবছেন আমি পাগলামি করছি। কিন্তু না। আমাদের শিক্ষা ব্যবস্থা সত্যিই একটা লুপের ভেতর পরে গেছে।

একটু ভালো ভাবে চিন্তা করুন, বর্তমানে কি শিক্ষা টাকা ছাড়া সম্ভব? অনেকেই বলবেন শিক্ষার সঙ্গে টাকার কি সম্পর্ক ?  আছে, অবশ্যই আছে। হয়তোবা মধ্যমিক পর্যন্ত তেমন একটা নাই। কিন্তু উচ্চশিক্ষার ক্ষেত্রে ঠিকই আছে। চিন্তা করুন , কাউকে কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে হলে আক্ষরিক অর্থে বস্তার বস্তা টাকা বিনিয়োগ করতে হয়। এটা এক প্রকার ব্যবসা হয়ে যায় যা টাকার ছাড়া চলে না। অনেকেই বলবেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে তো আর এত টাকা লাগে না। কিন্তু ঐখানেও আছে এক সমস্যা। সবার কাছে আমার প্রশ্ন ভাই পাবলিক বিশ্ববিদ্যালয়ে কতজন কোচিং না করে ভর্তির সুযোগ পাচ্ছে? হাতে গোনা কয়েকজন হয়তো পাওয়া যাবে এরকম। আর কোচিং সেন্টারে ভর্তি হওয়া মানে টাকার আরেক খেলা।
এখন বলুন টাকার গরম ছাড়া কয়জন আর উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে পারছে? পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হলেও টাকা লাগবে আর প্রাইভেটে ভর্তি হলে তো আর বলা লাগে না।

আমি শুধু আমাদের সমাজের একটা সমস্যার কথা তুলে ধরার চেষ্টা  করেছি মাত্র। আমি এর কোন সমাধান চিন্তা করি নাই। আমরা সবাই একসাথে চিন্তা করলে অবশ্যই এর সমাধান বের করতে পারব। আসুন আমরা সবাই আজেবাজে বিষয় বাদ দিয়ে একসাথে মিলে আমাদের সমাজের এই সমস্যা গুলো  নিয়ে চিন্তা করি।

 

 

এই পোস্টটি আজ থেকে ৫ মাস আগে আমার ব্লগে প্রকাশ করেছিলাম।
Advertisements

About Shahadat Hussain Parvez

I am a person with high dream and low availability.

Share your thinking

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s